Recent comments

ব্রেকিং নিউজ

টিভি চ্যানেলের বিজ্ঞাপন মূল্য তালিকা

টিভি চ্যানেল Ads দেখানোর জন্য কত টাকা নিয়ে থাকে আপনি কি সেটি জানেন?? মনে হয় আপনি জানেন না। তো চলুন আজ আমি আপনাদের বলে দেয়।

দুনিয়ার মধ্যে নিরাপত্তার পরে সবচেয়ে বেশি পয়সা Advertise-এর উপর খরচ করা হয়ে থাকে। Advertise করার বিভিন্ন উপায় রয়েছে, যে গুলোর মধ্যে- টিভি-তে বিজ্ঞাপন দেখানো সবচেয়ে ভাল উপায় মানা হয়ে থাকে। আপনি ছোট বেলা থেকেই টিভি দেখে আসছেন আর মাঝে মাঝে আসা বিভিন্ন বিজ্ঞাপন আপনাকে Boring নিশ্চয়ই করে। কিন্তু এই বিজ্ঞাপন থেকেই চ্যানেলগুলোর ইনকাম হয়ে থাকে। কিন্তু কত?? এটা আমরা আপনাদের এই ভিডিও-তে বলবো।

How Much Does It Cost To Put A Commercial On TV?
টিভি চ্যানেল বিজ্ঞাপন দেখানোর জন্য কত টাকা দিতে হয়



১০ সেকেন্ডের হিসাবে হয়ে থাকে বিজ্ঞাপন দেখানোর Rate. টিভিতে অ্যাড দেখানোর কোন Fixed Rate নেই। কিন্তু কিছু চ্যানেলের নিজের এক আলাদা Rate থাকে। যেটা তারা ১০ সেকেন্ডের হিসাবে চার্জ করে থাকে। মনে করুন, যদি কোন চ্যানেল ১০ সেকেন্ডের জন্য ১ লাখ টাকা নেয়। তাহলে ১৮ সেকেন্ডের অ্যাড-এর জন্য ১ লাখ ৮০ হাজার টাকা। আর ৭ সেকেন্ডের অ্যাডের জন্য ৭০ হাজার টাকা নিবে।



বিজ্ঞাপন দেখানোর Rate অনেক কারণের উপর নির্ভর করে থাকে। যেমনটা--
সাধারনত সকাল সকাল ৭টা থেকে ১০টার মধ্যে অনেক কম মানুষ টিভি দেখে থাকে। এর জন্য ঐ সময় অ্যাড দেখানোর Rate কম হয়ে থাকে। কিন্তু যদি সেটি News Channel-এর কথা বলি তো-- তো তারা সকাল সকাল অ্যাড দেখানোর জন্য বেশি চার্জ করে থাকে। এইভাবেই রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত অ্যাড দেখানোর Rate সবচেয়ে বেশি ধরা হয়। কারন, ঐ সময় বেশি মানুষ টিভি দেখে থাকে।



আর বিনোদনমূলক চ্যানেল গুলো অ্যাড দেখানোর জন্য বেশি টাকা নিয়ে থাকে। বিনোদনমূলক চ্যানেল গুলো দিনের সময় কমপক্ষে ৭-৮ হাজার নিয়ে থাকে। আর রাতের সময় ৩০-৩৫ হাজার পর্যন্ত।



আলাদা আলাদা Program-এর জন্যও আলাদা আলাদা Rate নির্ধারণ করা হয়ে থাকে। অ্যাড-এর সবচেয়ে বেশি Rate Live Cricket Match-এর সময় হয়ে থাকে। ঐ সময় ১০ সেকেন্ডের Rate ২-১০ লাখ পর্যন্ত চলে যায়।



অ্যাড দেখানো কোম্পানিদের কতটুকু ফায়দা হবেঃ
অ্যাড কোম্পানি বিজ্ঞাপবের জন্য দেখায়, যেনো তার Product অধিক থেকে অধিক Sell হতে পারে। অ্যাড দেখানোর ফলে কোম্পানির কোন লোকসান হয়না। কারন, বিজ্ঞাপনের উপর খরচ করাকেও পণ্যের মূল্যের উপর অন্তর্ভুক্ত করা হয়।



সাধারনত মনে করুন যে, কোন কোম্পানি Cricket Match চলার সময় তাদের এক বিজ্ঞাপন টিভিতে দেখায়। যার জন্য চ্যানেল ৫ লাখ টাকার মত নিয়ে নিলো। এর মাধ্যমে কোম্পানি মাত্র কিছু টাকায় তাদের পণ্যের বিবরণ আরেক ব্যক্তির কাছে পৌঁছে দেয়। যেটা আসলে খুব লাভজনক বিষয়। যদি বিজ্ঞাপন যারা দেখছে, তাদের থেকে প্রতি ১০০ জনের মধ্যে ১ জন মানুষ সেই পণ্যটি কিনে ফেলে। তাহলে তখন কোম্পানির বিজ্ঞাপনের খরচ এর মধ্য থেকে এসে পরে।



কিন্তু একটি বিজ্ঞাপনকে বার বার দেখাতে হয়, এর ফলে প্রতি ব্যক্তির কাছে বিজ্ঞাপন পৌঁছানোর খরচ বাড়তে থাকে। কিন্তু এর থেকে ক্রেতার সংখ্যাও বাড়তে থাকে। যা আসলে কোম্পানির জন্যই লাভজনক হয়ে থাকে।


No comments